Don't Miss
Home / জাতীয় / মাসুদুর রহমান তুহিনের ‘বঙ্গবন্ধু : বহুমাত্রিক বিশ্লেষণ’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

মাসুদুর রহমান তুহিনের ‘বঙ্গবন্ধু : বহুমাত্রিক বিশ্লেষণ’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

মাসুদুর রহমান তুহিনের ‘বঙ্গবন্ধু : বহুমাত্রিক বিশ্লেষণ’

বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

বিডিফোকাস২৪:

২১শে বইমেলা উপলক্ষে মাসুদুর রহমান তুহিন সম্পাদিত ‘বঙ্গবন্ধু : বহুমাত্রিক বিশ্লেষণ’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। দেশবরেণ্য শিশু-সাহিত্যিক হুমায়ূন কবীর ঢালীর সভাপতিত্বে ৩১ মার্চ বুধবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বিকাল চারটায় এই প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জাতিসত্তার কবি খ্যাত একুশে পদকপ্রাপ্ত কবি মুহম্মদ নুরুল হুদা প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধু : বহুমাত্রিক বিশ্লেষণ’ বইটি বাংলা সাহিত্যে এক নতুন সংযোজন। বইটিতে দেশবরেণ্য লেখকদের লেখা রয়েছে। মাসুদুর রহমান তুহিন দুঃসাহসিক একটি কাজ করেছেন জানিয়ে তিনি বলেন, আমরা তার সম্পাদনায় এ রকম আরো বই পাবার আশা করি। তিনি বলেন, জাতীয় জীবনে সবার অন্তরে বঙ্গবন্ধুকে লালনের মাধ্যমে এগিয়ে যাওয়ার আহবান আমার। এ সময় মাসুুদুর রহমান তুহিন সম্পাদিত ‘বঙ্গবন্ধু : বহুমাত্রিক বিশ্লেষণ’ বইটি সবাইকে পড়ার আহবান জানান তিনি। এ সময় বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কার্যকরি কমিটির সদস্য বেবী বড়ুয়া বলেন, বঙ্গবন্ধুর জীবন নিয়ে রচিত এই বইটি আমাদের জীবনে নতুন মাত্রা যোগ করবে। দেশের বাইরে থেকে বঙ্গবন্ধুকে নিয়ে একজন প্রবাসীর সম্পাদনায় বহুমাত্রিক বিশ্লেষণধর্মী এই বইটি আমাদের কাছে অতি সম্মানের পরম পাওয়া।

প্রবাসী ইউরোপীয়ান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ওসমান হোসেন মনির বলেন, প্রবাসী মাসুদুর রহমান তুহিনের সম্পাদনায় ‘বঙ্গবন্ধু : বহুমাত্রিক বিশ্লেষণ’ বইটি একটি যুগান্তরকারী পদক্ষেপ। দেশ ও জাতিসত্তার প্রতি তার এই প্রয়াসের কারণে ইপিবিএ কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। বইটি জাতির জনকের সম্পর্কে নানারকম বিশ্লেষণ রয়েছে। এই বইটি আগামী প্রজন্মের কাছে একটি ইতিহাসের দলিল হয়ে থাকবে। অনুষ্ঠানের প্রধান আলোচক ও সাবেক অতিরিক্ত সচিব ও পোল্যান্ডের রাষ্ট্রদূত মাহফুজুর রহমান বলেন, বাঙালির মুক্তির মহানায়ককে নিয়ে গবেষণালব্ধ এই বইটি একটি ইতিহাস। একজন প্রবাসী বাঙালির সম্পাদনায় এমন একটি বই জাতীয় জীবনে ভিন্নমাত্রা যোগ করবে। এসময় তিনি বঙ্গবন্ধু জীবন নিয়ে নানামুখী আলোচনা করেন। বিশেষ অতিথির বক্তব্যে গাজী টেলিভিশনের চিফ নিউজ এডিটর ইকবাল করিম নিশান বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। ‘বঙ্গবন্ধু : বহুমাত্রিক বিশ্লেষণ’ বইটি সম্পাদনা করায় মাসুদুর রহমান তুহিনের প্রতি কৃতজ্ঞতা জানাই। জাতির জনকের জীবনের নানাদিক উঠে এসেছে এই বইটিতে। ইতিহাস নিয়ে এই বইটি সবাইকে পড়ার আহবান জানান তিনি। ‘বঙ্গবন্ধু : বহুমাত্রিক বিশ্লেষণ’ বইটির সম্পাদক মাসুদুর রহমান বলেন, আমি বঙ্গবন্ধুকে দেখিনি, স্বাধীনতা দেখিনি, তবে ইতিহাস পড়েছি, বঙ্গবন্ধুকে জেনেছি। তাই স্বাধীনতার ৫০ বছরে দেশবরেণ্য মানুষদের লিখা নিয়ে এই বিশ্লেষণধর্মী বইটি প্রকাশ করার প্রয়াস পাই।

বইটিতে ৩৮ জন লেখকের লেখা রয়েছে। যাতে জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে জানা অজানা তথ্য রয়েছে। এই বইটি সবার জানার জগতকে আরো বড় করে তুলবে বলে প্রত্যাশা আমার। তিনি একজন মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান জানিয়ে আরো বলেন, জাতির মহানায়ককে নিয়ে বিশ্লষণধর্মী এ ধরনের বই আরো প্রকাশ করা হবে ইনশাআল্লাহ।
বাঙালির মুক্তির মহানায়কের জীবনের নানামুখী বিশ্লেষণধর্মী এই বইটি একজন তরুণ লেখকের মহানকীর্তি বলে উল্লেখ করেন সভার সভাপতি হুমায়ূন কবীর ঢালী। বইটিতে বঙ্গবন্ধু ও তার জীবনে নানান দিক নিয়ে যে বিশ্লেষণ তুলে ধরা হয়েছে তা এক অসাধারণ কর্ম বলেও উল্লেখ করেন তিনি। এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগ নেত্রী মমো আহমেদ, বেবি বড়ুয়া, শেলি রহমান এসকে, সরকারি তিতুমীর কলেজের সহযোগী অধ্যাপক শাহনাজ পারভীন পান্না, ইপিবিএ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ওসমান হোসেন মনীর।
উল্লেখ্য, অন্বয় প্রকাশ থেকে প্রকাশিত বইটি বইমেলার ৩৫৫ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

About Admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাচসকস’র কেন্দ্রীয় কমিটি গঠন সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক মো. আবু সায়েম

বাচসকস’র কেন্দ্রীয় কমিটি গঠন সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক মো. আবু সায়েম ...