Don't Miss
Home / গল্প ও কবিতা / লেখক ও কবি খোরশেদ আলম বিপ্লব-এর “রক্তে ভেজা শার্ট” “শেষ বিদায়ের অশ্রু” এবারের বই মেলায় জনপ্রিয় গ্রন্থ ৷

লেখক ও কবি খোরশেদ আলম বিপ্লব-এর “রক্তে ভেজা শার্ট” “শেষ বিদায়ের অশ্রু” এবারের বই মেলায় জনপ্রিয় গ্রন্থ ৷

বিডি ফোকাস২৪:
সমাজের বাস্তব চিত্র ক্ষুরধার লেখনিতে তুলে ধরে অমর একুশে বইমেলায় জনপ্রিয় লেখক- কবি ও মানবাধিকার কর্মী খোরশেদ আলম বিপ্লব-এর “রক্তে ভেজা শার্ট” “শেষ বিদায়ের অশ্রু” নামে দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে ইন্তামিন প্রকাশনী থেকে। 

এর মধ্যেই গ্রন্থ দুটি আলোড়ন তৈরি করেছে পাঠকের মনে। ইন্তামিন প্রকাশনীর ৩০৯-৩১০ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বই দুটি।

চাঁদপুর জেলার মতলব থানার কৃতী সন্তান খোরশেদ আলম বিপ্লব তার গ্রন্থে জীবন বাস্তবতার চিত্র এঁকেছেন নিগুঢ় ও গভীর উপলব্দি থেকে। রাষ্ট্র আর সমাজ চিন্তায় মানবিকতার ছাপ রয়েছে তার গল্পে আর কবিতার প্রতিটি পরতে পরতে। সমাজ ব্যবস্থার অবক্ষয়ের চিত্র তুলে ধরার ক্ষেত্রেও রয়েছে তার নিজস্বতা। বাস্তবের চরম সত্য প্রকাশেও তিনি দেখিয়েছেন সাহসীকতা।  

লেখক তার কাব্যগ্রন্থে অতীত ও বর্তমান সমাজের ঘুণে ধরা মুখোশ উন্মোচনের পাশাপাশি ভালোবাসা, বিরহ, ব্যথা-বেদনা, চাওয়া-পাওয়া তুলে ধরেছেন পাঠকের সামনে। “ভোরের স্নিগ্ধ আলোয় আলোকিত চারপাশ দেখে হেসে উঠবে সদ্য প্রস্ফুটিত ভবিষ্যৎ প্রজন্ম। মমতাময়ীর ভাঙ্গা কুঁড়েঘরে আনন্দের বন্যা বয়ে বেড়াবে, আর স্বপ্নবঞ্চিত মা অশ্রু মুছে আকাশপানে তাকিয়ে দীর্ঘনিঃশ্বাস ছেড়ে চিৎকার করে বলবে-” বাছা তোর হাতে রেখে গেলাম আমার স্বপ্ন আর শেষ প্রার্থনার ইচ্ছেগুলো”। যে অবিচার আর অন্যের রোষাণলে তোর পূর্ব আত্মাগুলো নির্বাক হয়ে চোখের জলে ভবিষ্যৎ প্রজন্মের জন্য চিরতরে চলে গেছে। সেই ইচ্ছেগুলো তোর পদার্পণের শান্তির বার্তা নিয়ে আসবে সব মায়ের কোলে, তবে আমি মাতৃত্বের স্বাদ আর স্রষ্টার সৃষ্টিতে ওপারে ভালো থাকবো। স্রষ্টার সৃষ্টি না হলে কর্ম আর প্রার্থনায় জাগিয়ে তুলতে হবে মানবতাবোধ, বিবেক আর মনুষ্যত্বে, ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করে নিতে হবে পরিবার তথা গোটা সমাজকে। তবেই মুক্তি, তবেই শান্তি, তবে সাফল্য। আমাদের পরবর্তী প্রজন্ম স্বার্থান্বেষীদের অবহেলিত সন্তানরা প্রাণখুলে স্বাধীনতা ও মুক্তির গান গাইবে আর চারপাশের জঞ্জালগুলো ঘৃণাভরে মনে করবে। আমার বিশ্বাস জাতির দুর্দিনে সুবাতাস ফিরে আসবে একদিন আর তখন ব্যতীত মমতাময়ীর মনে তৃপ্তির হাসি ফুটে উঠবে কোনো এক প্রহরে “রক্তভেজা শাটে”।

তিনি তার অপর বইতে বলেছেন  বহতা নদীর মত জীবন চলমান। বাধা-বিঘ্ন কঠিন বিপদ পেরিয়ে আলো-আঁধারের খেলার মাঝে এগিয়ে যেতে হবে। থেমে যাবার নাম জীবন নয়, থেমে যাওয়া মানেই তো নিঃশেষ। জীবনের নীতি ও সময়ের গতি খুব সূক্ষ্ম সময় গড়িয়ে চলে আপন নিয়মে নিজস্ব ধারায়। ঊষালগ্ন হতে সূর্যাস্ত পর্যন্ত কত কি যে ঘটে যায় আবার কোথাও থেমেও যায়। এনিয়ে সময়ের কোনো মাথাব্যথা নেই নিজস্ব গতিতে নিজের গন্তব্য ছুটে চলে অবিরাম। অতীত বর্তমানের দিকে তাকিয়ে ভবিষ্যতকে সংযত করতে হয়। বর্তমান কাল ছুটছে বলে স্তব্ধ অতীতের এত মূল্য। সময় ও পরিস্থিতি সবকিছুর ঊর্ধ্বে এসে কোথাও আমার কিছুটা সময় থেমে যেতে হয় ঠিক তেমনি অতীতের স্মৃতির দুয়ারে শেষ বিদায়লগ্নে মনের অজান্তে গড়িয়ে পড়ে শেষ বিদায়ের অশ্রু।

লেখক খোরশেদ আলম বিপ্লব তার সাহিত্য দেশের ইতিহাস ঐতিহ্য আর সমাজ ব্যবস্থা অসঙ্গতির কাব্যিক চিত্র তুলে ধরে এরই মধ্যে জায়গা করে নিয়েছেন পাঠক হৃদয়ে। তার সাহিত্য চর্চা অবদান রাখবে বাংলা সাহিত্যে এমন প্রত্যাশা পাঠকের।    

About Admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কবি মনির হোসেন এর তির্যক কলম ছান্দিক দ্রোহ ” বইটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন ৷

বিডি ফোকাস২৪: কবি মোঃ মনির হোসেন এর লেখা “তির্যক কলম ছান্দিক দ্রোহ ...